সিটিজেন চার্টার
কুষ্টিয়া গণপূর্ত বিভাগের সিটিজেন চার্টার (গণপূর্ত অধিদপ্তরের সিটিজেন চার্টার হতে সংকলিত)
০১. কুষ্টিয়া গণপূর্ত বিভাগ নিম্নে বর্ণিত সেবা প্রদান করে থাকেঃ
ক) সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের অধীনস্থ ভবন নির্মাণ কাজ।
খ) কালেক্টরেট ভবন, জেলা জজ আদালত ভবন, পুলিশ সুপারের কার্যালয়, সিভিল সার্জনের কার্যালয়, সার্কিট হাউজ, জেলা কারাগার, পুলিশ লাইন, সরকারী শিশু পরিবার, উপজেলা পর্যায়ে উপজেলা কোর্ট ভবন সমূহ এবং গণপূর্ত বিভাগীয় ও উপ-বিভাগীয় দপ্তরের মেরামত ও কাজ।
গ) জেলা প্রশাসক, জেলা ও দায়রা জজ, পুলিশ সুপার, সিভিল সার্জন, নির্বাহী প্রকৌশলী(গণপুর্ত) এর সরকারী বাসভবন, সরকারী স্টাফ কোয়ার্টারে অবস্থিত বাস ভবন সমূহ এবং গণপুর্ত বিভাগীয় আবাসিক বাসা সমূহ মেরামত ও কাজ।
ঘ) গণপূর্ত অধিদপ্তরের আওতাধীন সরকারী জমি সম্পর্কিত প্রতিবেদন প্রদান ইত্যাদি।
০২. গণপূর্ত অধিদপ্তরের সেবা কার্যক্রমের লক্ষ্য বা কর্মসূচীঃ
সেবার প্রকৃতি |
সেবা প্রদানের সময়সীমা |
মন্তব্য |
ক) দরজা/জানালার কাচ পরিবর্তন সহগ সঠিকভাবে খোলা ও বন্ধের ব্যবস্থা করণ |
১-২ দিন |
অভিযোগ প্রাপ্তির সংশ্লিষ্ট দপ্তর ব্যবস্থা গ্রহন করে থাকে। |
খ) দরজা/জানালা বড় ধরনের মেরামত |
১-৭ দিন |
কাজের প্রকৃতি এবং প্রয়োজনীয়তা হিসেবে গুরুত্ব দেয়া হয়। |
গ) পানির কল, পুশ সাওয়ার, কমোড/প্যান এর ফ্ল্যাশ পদ্ধতি সচল করা সহ টয়লেট পানি রোধক করণ। |
১-২ দিন |
১-৩ মাসের মজুদ মালামাল থেকে পানি সরবরাহ/পয়ঃপ্রনালী ব্যবস্থা/পানি নিষ্কাশন জরুরী কাজ সম্পন্ন করা হয়। |
ঘ) ছাদের যথাযথ পানি নিষ্কাশন ও পানির ট্যাংক-এর ছিদ্র বন্ধ সহ পানির অপচয় রোধ করণ |
১-৩ দিন |
-ঐ- |
ঙ) স্যানিটারী ও প্লাম্বিং ব্যবস্থা চালু রাখা যথাঃ প্যান, কমোড, বেসিন, পানির পাইপ, নিষ্কাশন পাইপ, পানির মটর মেরামত/পরিবর্তন ইত্যাদি। |
১-৩ দিন |
ষ্টকে বেসিন, প্যান বা মটর ইত্যাদি মজুদ রেখে স্বল্পতম সময়ে প্রতি স্থাপন করা হয়। |
চ) বৈদ্যুতিক সুইচ, সার্কিট ব্রেকার চালু রাখা |
১-৩ দিন |
মজুদ থেকে বৈদ্যুতিক জরুরী মেরামত কাজ সম্পন্ন করা হয়। |
ছ) বৈদ্যুতিক ফ্যান মেরামত/পরিবর্তন |
১-৭ দিন |
বড় ধরনের মেরামত প্রয়োজন হলে ষ্টকে থাকলে অন্য ফ্যান দ্বারা প্রতি স্থাপন করা হয়। |
জ) স্বাভাবিক পূর্ত ও বৈদ্যুতিক কাজে রং সহ সার্বিক মেরামত। (General Type Maintenance) |
|
প্রতি ৩ বছর অন্তর সম্পাদন করা হয়। |
০৩. অভিযোগ প্রদানের ও তথ্য প্রাপ্তির পদ্ধতিঃ
যে কোন মেরামত বা রক্ষণাবেক্ষণ কাজের চাহিদা সর্বপ্রথমে সংশ্লিষ্ট উপ-বিভাগীয় প্রকৌশলীর অফিসে রক্ষিত রেজিষ্টারে লিপিবদ্ধ করতে হয় এবং অভিযোগ লিপিবদ্ধ হওয়ার পরও উল্লিখিত অফিসের মাধ্যমে প্রতিকার প্রাপ্তিতে ব্যর্থ হলে ধাপ অনুযায়ী যথাক্রমে নির্বাহী প্রকৌশলী গণপূর্ত বিভাগ, কুষ্টিয়া,তত্ত্বাবধায়ক প্রকৌশলী, গণপূর্ত সার্কেল, খুলনা এবং অতিরিক্ত প্রধান প্রকৌশলী, গণপূর্ত জোন, খুলনা এর দপ্তরে যোগাযোগ/অভিযোগ দাখিল করা যায়।
০৬. অভিযোগ প্রতিকারের পদ্ধতিঃ
মেরামত ও রক্ষণাবেক্ষণ কাজের সাথে সংশ্লিষ্ট কর্মকর্তা/কর্মচারীগণ সকলেই যথাসময়ে স্ব স্ব এলাকায় ভবন সমূহে বসবাসকাল/ব্যবহারকারীদের প্রত্যাশা অনুযায়ী সেবা প্রদানে সর্বদা সচেষ্ট থাকেন। তথাপি কারো কোন অভিযোগ থাকলে ধাপ অনুযায়ী যথাক্রমে নিম্নে উল্লেখিত কর্মকর্তার দপ্তরে রক্ষিত টেলিফোন মৌখিকভাবে কিংবা রক্ষিত রেজিষ্টার-এ লিপিবদ্ধকরণ ও পত্রের মাধ্যমে অভিযোগ প্রদান করতে পারবেন।
Planning and Implementation: Cabinet Division, A2I, BCC, DoICT and BASIS